Excel বা Word এ Symbol Insert করার পদ্ধতি

Excel বা Word  এ Symbol Insert করার পদ্ধতি


 প্রধানত অনেক পদ্ধতি  তে Excel বা Word  এ Symbol Insert করা যায়। তার মধ্যে আমি কয়েকটির কথা নিচে আলোচনা করলাম।

Method 1


এটি সবথেকে সহজ একটি পদ্ধতি। এর জন্য Google এ যান এবং আপনার যে Symbol টি প্রয়োজন সেটি নিয়ে  search  করুন এবং যে কোনো Website  থেকে Copy করে Excel বা Word এ Paste  করুন। এটি সহজ ও স্বল্পপরিসর কাজ এর ক্ষেত্রে উপযুক্ত।নিচে আমি কিছু Symbol দিলাম  যা আপনাদের কাজে লাগতে পারে। তবে front এর খেয়াল রাখতে হবে।

যেকোনো Front এ use করা যাবে 
 μ , θ , α , ɤ , ʃ , π , ᵩ , ˚ 

Wingdings 2  Front এ use হবে 
 ÏP , Q, R


Method 2


Excel বা Word এর Insert option  এ গিয়ে Symbol এ ক্লিক করুন। এ ক্ষেত্রে আপনি front  অনুসারে বিভিন্ন Symbol এর option  পাবেন। আপনার যে Symbol টি প্রয়োজন সেটি খুঁজে নিয়ে Insert করে নিন।







Method 3


এই পদ্ধতি টি একটি Tricks এর মত এবং স্বল্প, বৃহৎ যেকোনো কাজের ক্ষেত্রে উপযুক্ত।

প্রথমে আপনাকে Office Button  এ click  করে Excel / Word Option এ যেতে হবে।


এই বার Proofing Option এ ক্লিক করে Autocorrect option টিকে বেছে নিতে হবে।


এই বার যে Window টি খুললো সেটি তে Replace  ও With  এর দুটি ঘর দেখতে পাবেন।



Replace এর ঘর এ আপনার মন মত  কিছু লিখুন এবং With এর ঘর টি তে আনুসাঙ্গিক Symbol দিন। এক্ষেত্রে আপনি যে কোনো জায়গা থেকে Symbol Copy  করে এনে With এর ঘর টি তে Paste  করতে পারেন।


নিচে থাকা Add Button টি ক্লিক করলে ওই Symbol টি Replace এর ঘর থাকা শব্দটির সাথে Excel / Word এ যুক্ত হয়ে গেলো।

এই বার আপনি যখন এ ওই নির্দিষ্ট শব্দটি  Excel / Word এ type  করবেন তখন এ আনুসাঙ্গিক Symbol টি নির্দিষ্ট শব্দটির পরিবর্তে Excel / Word এ যুক্ত হবে। এখন যদি আপনি নতুন কোনো Excel / Word File ব্যবহার করেন তখন ও আপনার ওই নির্দিষ্ট শব্দটির পরিবর্তে আনুসাঙ্গিক Symbol টি Excel / Word এ যুক্ত হবে।Front এর খেয়াল অবস্যই করবেন। 




Method 4


এই পদ্ধতি টি শুধু মাত্র Excel এর জন্য ,একটু advance লেবেলের, কিন্তূ এর প্রয়োগ পদ্ধতি খুব কার্যকরী এবং সোজা।এখানে VBA  Code  এর মাধ্যমে আমরা ইচ্ছা মতো Symbol যে কোনো cell এ যেকোনো Symbol  add  করতে পারি।

Sub anySymbol()
Dim rng As Range
For Each rng In Selection
rng.Select
ActiveCell.Value = ActiveCell.Value & "µ"
Next
End Sub

যখন যা Symbol Add  করতে হবে শুধু মাত্র ActiveCell.Value = ActiveCell.Value & "µ" লাইন টি তে পরিবর্তন আনতে হবে যেমন ActiveCell.Value = ActiveCell.Value & "P" VBA  Code  টি Developer Option গিয়ে (Alt + F11) Insert Module এ Paste করে Run (F5)করতে হবে। তাহলে Excel Page  এ যত গুলি cell  Select  হয়ে থাকবে সেই সব Cell  এ উপরিউক্ত Symbol টি Paste  হবে। এক্ষেত্রে ও front এর খেয়াল রাখতে হবে। 



Conclusion 

উপরিউক্ত যেকোনো পদ্ধতিতে Symbol Insert করা যায় , এক্ষেত্রে যার কাছে যেটি সহজ ও গ্রহণযোগ্য সে সেই  পদ্ধতি অবলম্বন করতে পারে।  যদি আপনাদের ভালো লাগে তাহলে এই ARTICLE  টি অবস্যই  Shear  করবেন আর কিছু প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করবেন।  ধন্যবাদ।  

Comments

Popular posts from this blog

STACK MEASUREMENT OF BUILDING MATERIALS

SPIRAL OR TWISTED BRICK COLUMN / ইট এর স্পাইরাল কলম

STAIR CASE DETAILS