STACK এর পরিমাপ নির্ণয় করার পদ্ধতি

STACK এর পরিমাপ নির্ণয় করার পদ্ধতি

[ If you read this article in English Click here ]

Building Materials এর Stack পরিমাপ পদ্ধতি কি ? এটি কিভাবে করা যায় ? এই রখম বিভিন্ন প্রশ্ন আপনাদের মনে উদয় হয় যখন এই বিষয় টি নিয়ে আলোচনা হয়। আজ সেই সমস্ত প্রশ্নের সমাধান করার চেষ্টা করছি। 

Stack পরিমাপ করার উদ্দেশ্য হলো Building Materials এর আয়তন নির্ণয় করা যাতে করে আমরা এটা বুজতে পারি যে পরিমান Building Materials এর অর্ডার দেয়া হয়েছিল Supplier সেই মত Materials সাপ্লাই দিয়েছে কিনা। 

একটা structure তৈরী করতে বিভিন্ন ধরণের Materials এর ব্যাবহার হয় , তাদের মধ্যে কিছু Materials কেই আমরা stack দিয়ে রাখতে পারি। তাই প্রথমে আমাদের সেই সমস্ত Materials কে চিন্নিত করতে হবে যাদের আমরা stack  দিয়ে রাখতে পারি।


কোন Material  কে Stack দেয়া যায়  / Materials Stored in Stacks

বালি , স্টোন চিপস , মোরাম , সুরকি , চুন , বোল্ডার , ব্রিকস ব্যাট ,ইট  ইত্যাদি Materials কে আমরা stack দিয়ে রাখি। এদের মধ্যে ইট এর stack পরিমাপ পদ্ধতি আলাদা কারণ ইট এর আমরা সংখ্যা পরিমাপ করি আর বাকি Materials এর আয়তন পরিমাপ করি। অন্য Blog এ ইট এর সংখ্যা পরিমাপ পদ্ধতি নিয়ে আলোচনা করা যাবে। 


Stack কেমন দেখতে  / How Stacks are Looked

আমরা অনেকেই রাস্তায় বা কোনো construction site এ বালিস্টোন চিপস , বোল্ডার ইত্যাদি র stack দেখে থাকি। কিন্তূ একটু লক্ষ্য করলেই দেখা যাবে যে এই সমস্ত stack একটি বিশেষ প্যাটার্ন কে অনুসরণ করে দেয়া থাকে। 
কি সেই প্যাটার্ন ? প্যাটার্ন টি কে বলে Trapezoidal form or section. যা চারপাশ থেকে ট্রাপিজিয়াম এর মতো দেখতে। 


Stack এর পরিমাপ কিভাবে হয়  / How to Measure a Stack

প্রথমেই বলেছি আমরা stack এর সাহায্যে আয়তন পরিমাপ করি। তাই আমাদের উদ্দেশ্য হলো ওই বিশেষ ট্রাপিজিয়াম আকার টির  আয়তন নির্ণয় করা। আয়তন হলো দৈঘ্য প্রস্থ ও উচ্চতা এর গুনফল।  এখন প্রশ্ন হলো কিভাবে দৈঘ্য প্রস্থ ও উচ্চতা মাপা হয়। 


[ If you read this article in English Click here ]

উচ্চতা নির্ণয়  / Find Height

উপরের ছবি অনুসারে ABCDEFGH হলো ট্রাপিজিয়াম আকৃতির stack যেখানে ABCD  হলো ভূমি সংলগ্ন তল ও EFGH হলো ওই আকার টির উপরিতল।  তাহলে এটি নিশ্চিত যে EFGH তল টি ABCD তল  থেকে কিছু উচ্চতায় অবস্থিত।  আমরা একটি tape বা ফিতার সাহায্যে ভূমিতল বা ABCD তল থেকে EFGH তল টির উল্লম্ব উচ্চতা ( তির্যক উচ্চতা নয় )  বিভিন্ন দিক থেকে কমপক্ষে 4 টি পরিমাপ নিয়ে নোট করব। পরে ওই 4টি পরিমাপ এর গড় নির্ণয় করবো যা সমগ্র stack টির  গড় উচ্চতা ( ) হবে।  এক্ষেত্রে একটি বিষয় লক্ষণীয় যে ভূমিতল টি অর্থাৎ ABCD তল টি সামগ্রিক ভাবে যেন মোটামুটি সমতল জায়গায় অবস্থিত  হয়।  

দৈর্ঘ্য নির্ণয়  / Find Length

ছবি অনুসারে উপরের তল  এর GF প্রান্ত  থেকে ভূমিতল  এর AD প্রান্ত পর্যন্ত একটি tape বা ফিতার সাহায্যে ভূমির সমান্তরাল এ ( তির্যক দৈঘ্য নয় ) দৈঘ্য ( L1 ) পরিমাপ করা হলো। ঠিক একই ভাবে উপরের তল এর অপর প্রান্ত অর্থাৎ EH থেকে ভূমিতলের অপর প্রান্ত BC এর দৈঘ্য ( L2 ) পরিমাপ করা হলো। 
এক্ষেত্রে গড়  দৈঘ্য  [( L1 + L2 ) / 2 = L ] নির্ণয় করা হলো। 

প্রস্থ নির্ণয়  / Find Breadth

দৈঘ্য নির্ণয় করার  মতো একই পদ্ধতিতে প্রস্থও নির্ণয় করা হয়।  এক্ষেত্রে উপরিতলএর GH প্রান্ত থেকে ভূমিতলের AB প্রান্ত ও উপরিতলএর EF প্রান্ত থেকে ভূমিতলের CD প্রান্ত tape বা ফিতার সাহায্যে ভূমির সমান্তরাল এ ( তির্যক দৈঘ্য নয় ) প্রস্থ যথাক্রমে ( B1 ) ও ( B2 ) পরিমাপ করা হলো।পরবর্তীতে গড় প্রস্থ [( B1 + B2 ) / 2 = B ] নির্ণয় করা হলো। 

হিসাব পদ্ধতি  / Calculation

আয়তন পরিমাপ এর জন্য দৈঘ্য প্রস্থ ও উচ্চতা তিনটি আমরা পেয়ে  গেলাম। সুতরাং আয়তন  ( V ) = দৈঘ্য X প্রস্থ X উচ্চতা = L x B x H cubic unit বা ঘনএকক। 
কিন্তূ এক্ষেত্রে যে আয়তন টি নির্ণয় হলো সেটি সঠিক নয়।  সঠিক আয়তনএর জন্য এখনো একটি ধাপ যেতে হবে।  
কারণ যখন Materials stack দেয়া হয় তখন stack এর মধ্যে  কিছু VOID বা খালি অংশ সৃষ্টি হয় ।  আমাদের ওই VOID এর আয়তন বের করে নির্ণীত আয়তন অর্থাৎ ( V ) থেকে বাদ  দিতে হবে।  কিন্তূ  প্রশ্ন হলো আমরা এই VOID এর আয়তন পাবো কি করে ? PWD work Schedule এ বিশেষ বিশেষ Materials এর জন্য এই ছাড় এর পরিমাপ উল্লেখ করা আছে। 

অর্থাৎ নির্ণীত আয়তন ( V ) এর 1/13 বা 1/9 বা 1/8 অংশ ( যেক্ষেত্রে যেটি প্রযোজ্য ) হবে VOID এর আয়তন।  
এইবার নির্ণীত আয়তন ( V ) থেকে VOID এর আয়তন বাদ  দিলে আমরা প্রকৃত আয়তন পেয়ে যাবো। 
প্রকৃত আয়তন  = ( V ) - ( Vvoid ) Cubic Unit বা ঘনএকক।

[ If you read this article in English Click here ]


উপসংহার / Conclusion

এই পদ্ধতি তে আমরা stack এর সাহায্যে Materials এর আয়তন পরিমাপ করি। আমি যথাসাধ্য সহজ সরল ভাষায় এই পদ্ধতি বর্ণনা করলাম।  যদি আপনাদের ভালো লাগে তাহলে এই ARTICLE  টি অবস্যই  Shear  করবেন আর কিছু প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করবেন।  ধন্যবাদ।  


Comments

Popular posts from this blog

STACK MEASUREMENT OF BUILDING MATERIALS

SPIRAL OR TWISTED BRICK COLUMN / ইট এর স্পাইরাল কলম

STAIR CASE DETAILS